মলয় রায়চৌধুরী

মলয় রায়চৌধুরী

সোমবার, ৪ মে, ২০২০

দুই বাংলা

দুই বাংলা
উৎসর্গ : স্যাম হোরমুসজি ফ্রামজি জামশেদজি মানেকশ

এ-পার ও-পার বাঙলায় কোনো তফাত নেই, পোস্তরান্না ছাড়া

ওপারের কেউ এই পারে ফেলে-যাওয়া ভিটে দেখে মনে-মনে কাঁদে

আর লোক দেখিয়ে হাসে, যেন সে বেহেশত দেখে মর্ত্যে ফিরে গেল

এপারের কেউ ওই পারে ফেলে-আসা ভিটে দেখে মনে-মনে কাঁদে


আর লোক দেখিয়ে হাসে, যেন সে স্বর্গ দেখে মর্ত্যে ফিরে এলো


ও-পার এ-পার বাঙলায় কোনো তফাত নেই, পদ্মার ইলিশমাছ ছাড়া


এ-পার ও-পারে আছে গাঁটকাটা চোরাকারবারি হলায়-গলায় বেরাদর


এ-পারের গোঁফু-দাড়িয়াল ও-পারের গোঁফু-দাড়িয়ালদের ম্লেচ্ছ গাল পাড়ে


ও-পারের গোঁফু-দাড়িয়াল এ-পারের গোঁফু-দাড়িয়ালদের কাফের নাম দ্যায়


ওপারে সরকারি কবিরা যেরকম ঝোলা দাড়ি রাখে এ-পারে হুবহু তেমন


এপারে মাস্তানদল ভোট এলে যেরকম হুমকি-কারচুপি করে ওপারে তেমন


ওপারে ঝটিতি লুকিয়ে চুমুর যেরকম স্বাদ-লালা এপারে হুবহু তেমন


কবিতাপাঠের ভিড়ে এপারের কবিরা যেরকম হাই তোলে ওপারে তেমন


ও-পারে যাবার আগে এ-পারের যুবকেরা এত্ত সুন্দরী দেখবে ভাবতে পারেনি


এ-পারে আসার আগে ও-পারের যুবকেরা এত্ত সুন্দরী দেখবে ভাবতে পারেনি


এ-পার ও-পার বাঙলায় কোনো তফাত নেই, পোস্তরান্না ছাড়া


ও-পার এ-পার বাঙলায় কোনো তফাত নেই, পদ্মার ইলিশমাছ ছাড়া

ছবিতে থাকতে পারে: 2 জন ব্যক্তি, আউটডোর
 
 
 
 

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন