মলয় রায়চৌধুরী

মলয় রায়চৌধুরী

শুক্রবার, ২৫ ডিসেম্বর, ২০২০

রক্তানুরঞ্জন

 

রক্তানুরঞ্জন

দুই দল উলঙ্গ যুবতী আমার কাটা মাথা নিয়ে খেলতে নেমেছে
রক্তের জলাশয়ে - এক-একটা দলে চারজন ড্রাইভার, একজন
ফ্লোটার ব্যাক একজন ফ্লোটার ও একজন গোলরক্ষক খেলছে
রক্তানুরঞ্জন গ্যালারিতে ঠাশা পুরুষ দর্শকদের ওসকাতে,
নারীরা এই খেলায় অংশ নিতে পারে দর্শকাসনে বসতে পারে না
যখন ছুঁড়ছে মাথা ওপরে হাওয়ায় দেখছি প্রতিটি দর্শকই আমি
বিভিন্ন বয়সের আমি বালক কিশোর ছোকরা যুবক প্রৌঢ় বুড়ো
চিৎকারে চাঙ্গা করতে চাইছে এই বা ওই পক্ষের যুবতীদলকে
আমার যাতনার কথা ভাবছে না দর্শক আর খেলুড়ে মেয়েরা
যে রক্তে খেলতে নেমেছে তাও আমার দেহ থেকে বের করা
কখনও ভাবিনি আমার শরীরে এরকম আগুনের রক্ত আছে
কেউকেউ তালুতে রক্ত নিয়ে পান করছে যাতে কাহিল না হয়
কয়েকজন সশব্দে চুমু খাচ্ছে আমার মাথাকে দুই হাতে নিয়ে
খোলা বুকে চেপে ধরছে যাতে আমি প্রণয়ের দুধ খেতে পারি
এক দলের যুবতীদের ক্রিম-দুধ নোনতা আরেক দলের মিষ্টি
দর্শকরা আমার হাজার নাম ধরে চেঁচাচ্ছে ‘দুর্যোধন সেঁটে যা,
মেঘনাদ আইসক্রিম চেটে নে, গালে চুসকি মার রে মারীচ,
শম্ভু-নিশম্ভু কায়দায় কামড়ে ধর, চন্দ্রবোড়া দাঁত বসিয়ে দে
হিরণ্যাক্ষ, না পারলে হিরণ্যকশিপুর মতন মুখে জিভ ঢোকা
কী রে, হাত থেকে সহজে বেরোসনি, কষে খোঁপা কামড়ে ধর,
হ্যাঁ, একবার নোনতা আর একবার মিষ্টি স্বাদ নিয়ে খেলে যা
দর্শকাসনে বসে আমিগুলো আমার মাথাকে সমর্থন যোগাচ্ছে
এটা আজকের ব্যাপার নয় হাজার হাজার বছর চলছে এ-খেলা

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন